• রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১০ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ এনু-রুপনের জামিন আবেদনের রুল খারিজ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে কনস্টেবল টিটু ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত

পাতে উঠুক ইলিশ

ইলিশের কোরমা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২০  

দেশে ঐতিহ্যবাহী মাছের তালিকার শীর্ষে ইলিশ। নদীতে এখন চলছে ইলিশ শিকারের মৌসুম। ফলে বাজারে পাওয়া যাচ্ছে বড় বড় সব ইলিশ। যা দেখেই মুগ্ধ হবেন অনেকেই। আর এই মুগ্ধতা পুরোপুরি ছড়িয়ে যাবে, যখন ঘরে রান্না হবে মজাদার সব ইলিশের রেসিপি। যদিও সচরাচর ভুনা ইলিশ খেতে পছন্দ করেন অনেকেই। তার কথা মাথায় রেখে এবার ভিন্ন স্বাদে ইলিশের কোরমা রান্না করতে পারেন। খুবই অল্প সময়ে তৈরি এই রেসিপি আপনার জিভে জল আনবে। তাহলে চলুন ঘরেই কীভাবে রান্না করা যাবে এই রেসিপি।

উপকরণ:

ইলিশ মাছ- ৮ টুকরা, পেঁয়াজ কুচি- ৩ কাপ, রসুন বাটা- ১ চা চামচ, টমেটো কুচি- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ
জিরা গুঁড়া- আধা চা চামচ, টক দই- ১ চা চামচ, থেঁতো করা আস্ত রসুন- ৫টি, এলাচ গুঁড়া- ১ চিমটি, কাঁচামরিচ- ৫টি (মাঝখান থেকে চিরে নেওয়া), লবণ- স্বাদ মতো, ধনেপাতা- ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি:
 

১ চা চামচ লবণ দিয়ে ইলিশ মাছের টুকরোগুলো ১৫ থেকে ২০ মিনিট মেখে রাখুন। এর সঙ্গে যোগ করুন কিছু রসুন বাটা ও কাটা পেঁয়াজ। খেয়াল রাখবেন যেন টুকরোগুলোর দুই পাশেই মসলা ভালোভাবে লাগে। একটি গরম প্যানে তেলের মধ্যে কাটা পেঁয়াজ ১০ মিনিট অল্প আঁচে ভাজুন। এরপর এতে বাকি সব মসলা, ৩ টেবিল চামচ পানি ও স্বাদ মতো লবণ দিন।

৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। মাছের টুকরোগুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন। প্রতিটি সাইড ৭ মিনিট ধরে মোট ১৪ মিনিট অল্প আঁচে রান্না করুন। এ সময় প্যানটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। তেল ওপরে উঠে এলে নামিয়ে ফেলুন। কাঁচামরিচ, টমেটো কুচি ও ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।