বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর বরিশালে ৪৫ টাকা দরে টি‌সি‌বির পেঁয়াজ বি‌ক্রি, উপচেপড়া ভিড় র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন
১১

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আজ ভিয়েনায় বৈঠক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে আজ বৃহস্পতিবার বৈঠকে বসতে যাচ্ছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র নির্বাহী পরিষদ। খবর পার্সটুডে’র।

গতকাল বুধবার আইএইএ এক বিবৃতিতে জানিয়েছে, সংস্থার নয়া মহাসচিব রাফায়েল গ্রোসি ইরানের পরমাণু তৎপরতা সম্পর্কে সর্বশেষ যে প্রতিবেদন দাখিল করেছেন সেটি পর্যালোচনা করার লক্ষ্যে মূলত ৭ নভেম্বরের এ বৈঠক ডাকা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবারের বৈঠকটি ভিয়েনায় আইএইএ’র সদরদফতরে রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হবে এবং সেখানে সাংবাদিকদের প্রবেশাধিকার থাকবে না।

এর আগে আজ ভোররাতে ইরানের ‘ফোরদু’ পরমাণু স্থাপনায় আনুষ্ঠানিকভাবে আবার ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হয়েছে। ইরানের আণবিক শক্তি সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে সেন্ট্রিফিউজের মধ্যে গ্যাস প্রবিষ্ট করার মধ্যদিয়ে এ তৎপরতা শুরু হয়।

পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ফোরদু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ বন্ধ রাখার কথা বলা হয়েছিল। ২০১৫ সালে ওই সমঝোতা সই করার পর থেকে এ পর্যন্ত ইরান সে চুক্তি পালন করে আসছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের একতরফাভাবে এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে এ সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থতার কারণে তেহরান পূর্ব ঘোষণা দিয়ে ফোরদু স্থাপনার তৎপরতা আবার শুরু করল।

গতকাল আইএইএ এক বিবৃতিতে বলেছে, তাদের পরিদর্শকদের উপস্থিতি ও তত্ত্বাবধানে ইরানের চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার তৎপরতা শুরু হয়েছে।

এই বিভাগের আরো খবর