শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী আমার কাছে রিপোর্ট আসছে, কাউকে ছাড়ব না : প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের আগৈলঝাড়ায় বিপুল পরিমাণ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার
২৫

আম আদমির বিজয়ে দিল্লিতে বিরিয়ানি বিক্রির ধুম!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

দিল্লির বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির কাছে হিন্দুত্ববাদী বিজেপি  হেরে যাওয়ায় শহরজুড়ে বিরিয়ানি বিক্রির ধুম পড়েছে।

ভারতের সংবাদ মাধ্যম দ্য ইকোনমিক টাইমস তাদের এক প্রতিবেদনে বলেছে, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির কাছে বিজেপির শোচনীয় পরাজয়ের পর দিল্লিতে নাটকীয়ভাবে মুখরোচক বিরিয়ানির প্রচুর চাহিদা বেড়েছে।

তবে এজন্য বিজেপির একজন জ্যেষ্ঠ নেতা ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জোগী আদিত্যনাথের মন্তব্যকে কৃতিত্ব দিয়েছে ভারতের ইংরেজি পত্রিকাটি।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি তারা বলেন, শাহীনবাগে নাগরিকত্ব বিলের বিরোধিতাকারীদের বিরিয়ানি সরবরাহ করছে আম আদমি পার্টি।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহার এবং জাতীয় নাগরিক নিবন্ধন তৈরির (এনআরসি) বিরোধিতা করে দিল্লির শাহিনবাগের স্থানীয় বাসিন্দারা প্রায় দুই মাস ধরে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন। তাদের অভিযোগ, এত দিনেও সরকার তাদের সঙ্গে কথা বলেনি। পথ অবরোধের ফলে ওই অঞ্চলে যান চলাচল ব্যাহত হচ্ছে।

দিল্লিতে কয়েকটি নির্বাচনী শোভাযাত্রায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অভিযোগ করে বলেন, ‘শাহীনবাগ ও কয়েকটি জায়গায় বিক্ষোভকারীদের বিরিয়ানি সরবরাহ করছে কেজরিওয়াল সরকার।’

যোগী বাদেও এ সপ্তাহের শুরুতে বিজেপির আইটি শাখার প্রধান অমিত মালাভিয়া এক টুইটে বলেন, ‘শাহীনবাগে বিরিয়ানি বিতরণের প্রমাণ রয়েছে!’

বিজেপির এই দুই নেতার মন্তব্য ও দিল্লিতে তাদের শোচনীয় পরাজয়-দুই মিলে বিরিয়ানির খাওয়ার ধুম চলছে। এমতাবস্থায় অনেক রেস্তোরাঁ ডিসকাউন্ট দিচ্ছে।

দিল্লির একটি বিরিয়ানি হাউসের সহ-প্রতিষ্ঠাতা রেইমন্ড অ্যান্ড্রিজ। দ্য ইকোনমিক টাইমসকে তিনি বলেছেন, ‘সম্প্রতি বিরিয়ানির চাহিদা বেড়ে গেছে। জন্মদিন পালন, বার্ষিকী বা বন্ধু-বান্ধবদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বিরিয়ানি সরবরাহ করতে হচ্ছে।’

অন্য একটি রেস্তারাঁর মালিক বিশাল জিন্দাল বলেছেন, ‘আমরা লক্ষ্য করছি, আজ বৃহস্পতিবার হওয়া সত্ত্বেও বিরিয়ানির অনেক চাহিদা।’

প্রতিবেদনে বলা হয়, ধর্মীয় কারণে বৃহস্পতিবার প্রাণিজ আমিষ খাওয়া থেকে বিরত থাকেন হিন্দুরা। এদিন নিরামিষ খাবার গ্রহণ করেন তারা। তবে আজকের দিনটি ছিল ব্যতিক্রম।

গত শনিবার ৭০ আসনবিশিষ্ট ভারতের জাতীয় রাজধানী অঞ্চল দিল্লির বিধানসভা নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়। ফলাফল ঘোষণা হয় দুদিন পর গত মঙ্গলবার। তাতে কেজরিওয়ালে দল জিতেছে ৬২ আসনে। অপরদিকে দিল্লিতে এবার সরকার গঠনে দৃঢ়প্রত্যয়ী কেন্দ্রে ক্ষমতাসী বিজেপি পেয়েছে ৮ আসন। কংগ্রেস কোনো আসন পায়নি।

মঙ্গলবার দিল্লি বিধানসভার ভোটের ফলাফল প্রকাশিত হওয়ার পর কেজরিওয়াল বলেন, নতুন ঘরানার এক রাজনীতির সূচনা হলো দিল্লিতে।

স্কুল, মহল্লা ক্লিনিক, চব্বিশ ঘণ্টা বিদ্যুৎ, বিনা পয়সায় পানি আর নারীদের বিনামূল্যে বাস যাত্রার মতো জনকল্যাণমুখী কাজের স্বীকৃতি এই ফলাফল, এমনটাই দাবি করছে আম আদমি পার্টি।

এই বিভাগের আরো খবর