সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৪ ১৪২৬   ২২ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০ বছর পর আজ ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী রহমত আলীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই নিঃস্বার্থভাবে জনগণের কাজ করুন, নেতাকর্মীদের শেখ হাসিনা কে ভোট দিল কে দিল না তা বিবেচনা করে না আ. লীগ : প্রধানমন্ত্রী আ.লীগ উন্নয়নে বিশ্বাসী: প্রধানমন্ত্রী চীন থেকে দেশে আসা সবাই সুস্থ : আইইডিসিআর বিএনপি এখন টেলিফোনে প্রেমালাপ শুরু করেছে : নানক মুজিববর্ষে দেশের প্রতিটি ঘর আলোকিত হবে: নাসিম দাখিল পরীক্ষায় নকল করায় ৬ ছাত্র বহিষ্কার খালেদার মুক্তি নিয়ে বিএনপি-ই দ্বিধান্বিত: তথ্যমন্ত্রী ৩৫ এলাকায় ফ্রি ওয়াই-ফাই পাচ্ছেন কক্সবাজারবাসী
৪০

আদালতে হাজির সুদানের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৯  

 

প্রায় ৩০ বছরের দীর্ঘ শাসনের অবসান ঘটার পর সুদানের সাবেক রাষ্ট্রপতি এবার দুর্নীতির মামলায় আদালতে হাজির হয়েছেন। চলতি বছর এপ্রিলে প্রায় মাসব্যাপী বিক্ষোভের পর ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট ওমর আল-বশির। সোমবার (১৯ আগস্ট) সুদানের একটি আদালতে হাজির হন সাবেক এই রাষ্ট্রপতি যদিও তার আইনজীবী এই মামলাকে ভিত্তিহীন বলে দাবি করেছেন।

জুনে, প্রসিকিউটররা প্রেসিডেন্টের বাড়িতে শস্যের বস্তার মধ্যে প্রচুর বৈদেশিক মুদ্রার সন্ধান পাওয়ার কথা জানিয়েছিলেন। রবিবার দেশটির গণতন্ত্রপন্থী নেতাকর্মী এবং সামরিক নেতারা নির্বাচনের পথ সুগম করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন।

সুদানের রাজধানী খার্তুমের আদালতের বাইরে ভারী নিরাপত্তা ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানান। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশটির প্রাক্তন রাষ্ট্রপতি একটি বিশাল সামরিক বহর নিয়ে আদালতে হাজির হয়েছিলেন।

বশিরের বিরুদ্ধে 'বৈদেশিক মুদ্রা রাখা, দুর্নীতি এবং অবৈধভাবে উপহার গ্রহণ' সম্পর্কিত অভিযোগ দায়ের করা হয়। এপ্রিলে বশিরের বাড়ি থেকে ১১৩ মিলিয়ন ডলারের (৯৯ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড) মূল্যবান বৈদেশিক মুদ্রা জব্দ করা হয়েছে। বহিস্কৃত এই রাষ্ট্রপতির বিচার জুলাইতে হওয়ার কথা থাকলেও তা নিরাপত্তার কারণে স্থগিত হয়েছিল। 

এই বিভাগের আরো খবর