বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ গাজীপুর যাবেন প্রধানমন্ত্রী পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আরো দু’টি বোয়িং বিমান কেনার ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী অত্যাধুনিক প্রযুক্তির ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দুই মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ৪.৪৮ শতাংশ উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক বরিশালে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের উদ্বোধন ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক
১২

আদালতে হাজির সুদানের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি

প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৯  

 

প্রায় ৩০ বছরের দীর্ঘ শাসনের অবসান ঘটার পর সুদানের সাবেক রাষ্ট্রপতি এবার দুর্নীতির মামলায় আদালতে হাজির হয়েছেন। চলতি বছর এপ্রিলে প্রায় মাসব্যাপী বিক্ষোভের পর ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট ওমর আল-বশির। সোমবার (১৯ আগস্ট) সুদানের একটি আদালতে হাজির হন সাবেক এই রাষ্ট্রপতি যদিও তার আইনজীবী এই মামলাকে ভিত্তিহীন বলে দাবি করেছেন।

জুনে, প্রসিকিউটররা প্রেসিডেন্টের বাড়িতে শস্যের বস্তার মধ্যে প্রচুর বৈদেশিক মুদ্রার সন্ধান পাওয়ার কথা জানিয়েছিলেন। রবিবার দেশটির গণতন্ত্রপন্থী নেতাকর্মী এবং সামরিক নেতারা নির্বাচনের পথ সুগম করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন।

সুদানের রাজধানী খার্তুমের আদালতের বাইরে ভারী নিরাপত্তা ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানান। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশটির প্রাক্তন রাষ্ট্রপতি একটি বিশাল সামরিক বহর নিয়ে আদালতে হাজির হয়েছিলেন।

বশিরের বিরুদ্ধে 'বৈদেশিক মুদ্রা রাখা, দুর্নীতি এবং অবৈধভাবে উপহার গ্রহণ' সম্পর্কিত অভিযোগ দায়ের করা হয়। এপ্রিলে বশিরের বাড়ি থেকে ১১৩ মিলিয়ন ডলারের (৯৯ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড) মূল্যবান বৈদেশিক মুদ্রা জব্দ করা হয়েছে। বহিস্কৃত এই রাষ্ট্রপতির বিচার জুলাইতে হওয়ার কথা থাকলেও তা নিরাপত্তার কারণে স্থগিত হয়েছিল। 

এই বিভাগের আরো খবর