শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১২ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ফিলিস্তিন বিশ্ববাসীর কাছে বঙ্গবন্ধু টানেল একটি অনন্য দৃষ্টান্ত: স্পিকার বরিশালে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত কোন সিপাহির বাঁশির হুইসেলে এদেশ স্বাধীন হয়নি - শ.ম রেজাউল করিম নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ বরিশালে চারলেন সড়কের সঙ্গে হচ্ছে বাইপাস আকাশ থেকে মোবাইলে পদ্মাসেতুর ছবি তুললেন প্রধানমন্ত্রী চীনের রহস্যময় ভাইরাস বাদুড় ও সাপ হয়ে মানবদেহে! `শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে পরিচয় দিতে গর্ববোধ করি` এত গুণ পুদিনা পাতার? হাঁসের মাংসের কালিয়া দেশ গঠনে ক্যাডেটদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে-সেনাপ্রধান মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শিগগিরই মালয়েশিয়া-সিঙ্গাপুরকে পেছনে ফেলবো: অর্থমন্ত্রী শিক্ষার অন্যতম উদ্দেশ্য মানবসম্পদ তৈরি: শিক্ষা সচিব মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যেই আ’লীগ কাজ করে যাবে-শেখ হাসিনা আগৈলঝাড়ায় জি আর মামলার পলাতক আসামি গ্রেফতার বানারীপাড়ায় তথ্য প্রযুক্তির মাধ্যমে আইফোন উদ্ধার করলেন ওসি সোলেইমানি হত্যার নিন্দা জানানোয় কসোভোতে নারীর কারাদণ্ড
৫১

আজ মেহেন্দিগঞ্জ মুক্ত দিবস

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৯  

১৯৭১ সালের ১৯ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর কবল থেকে মেহেন্দিগঞ্জকে মুক্ত করে ছিল বাংলার দামাল ছেলেরা। উড়িয়ে ছিল স্বাধীন বাংলাদেশের পতাকা। মুক্তিযুদ্ধ চলাকালীন ৯নং সেক্টরের দ্বায়িত্বে ছিলেন মেজর এম.এ জলিল।

হানাদার বাহিনী মুক্ত হবার পূর্ব পর্যন্ত মেহেন্দিগঞ্জের আশে পাশের এলাকায় পাকিস্তানী হানাদার বাহিনীর সঙ্গে মুক্তি ও মিত্র বাহিনীর সম্মূখ যুদ্ধ চলে। ১৯শে ডিসেম্বর মেহেন্দিগঞ্জ থানা তৎকালীন সেকেন্ড অফিসার সহ পুলিশের সঙ্গে গুলি বিনিময় হয়।

অতপর থানার কুখ্যাত দারোগা ফজলুল হক সহ পুলিশের আত্মসর্ম্পনের মাধ্যমে থানা দখল করে বিজয়ের বেশে উল্লাসিত মুক্তিযোদ্ধারা শত্র“মুক্ত করে। এই সম্মূখ যুদ্ধে নেতৃত্ব দেন সরদার আনিছ, আব্দুল বাতেন সহ অনেক মুক্তিযোদ্ধারা। এসময় মুক্তিযোদ্ধা সানু কমান্ডার গুলিবিদ্ধ হন।

প্রবোল গোলা বর্ষনে পাকিস্তানী বাহিনী সম্পূর্ন বিপর্যস্ত হয়ে পরে। ১৯৭১ সালের ১৯ ডিসেম্বর (মেহেন্দিগঞ্জ) পাকিস্তানী হানাদার বাহিনী মুক্ত হয়। মুক্ত দিবস উপলক্ষে মেহেন্দিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরো খবর