• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী

আজ মেহেন্দিগঞ্জ মুক্ত দিবস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৯  

১৯৭১ সালের ১৯ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর কবল থেকে মেহেন্দিগঞ্জকে মুক্ত করে ছিল বাংলার দামাল ছেলেরা। উড়িয়ে ছিল স্বাধীন বাংলাদেশের পতাকা। মুক্তিযুদ্ধ চলাকালীন ৯নং সেক্টরের দ্বায়িত্বে ছিলেন মেজর এম.এ জলিল।

হানাদার বাহিনী মুক্ত হবার পূর্ব পর্যন্ত মেহেন্দিগঞ্জের আশে পাশের এলাকায় পাকিস্তানী হানাদার বাহিনীর সঙ্গে মুক্তি ও মিত্র বাহিনীর সম্মূখ যুদ্ধ চলে। ১৯শে ডিসেম্বর মেহেন্দিগঞ্জ থানা তৎকালীন সেকেন্ড অফিসার সহ পুলিশের সঙ্গে গুলি বিনিময় হয়।

অতপর থানার কুখ্যাত দারোগা ফজলুল হক সহ পুলিশের আত্মসর্ম্পনের মাধ্যমে থানা দখল করে বিজয়ের বেশে উল্লাসিত মুক্তিযোদ্ধারা শত্র“মুক্ত করে। এই সম্মূখ যুদ্ধে নেতৃত্ব দেন সরদার আনিছ, আব্দুল বাতেন সহ অনেক মুক্তিযোদ্ধারা। এসময় মুক্তিযোদ্ধা সানু কমান্ডার গুলিবিদ্ধ হন।

প্রবোল গোলা বর্ষনে পাকিস্তানী বাহিনী সম্পূর্ন বিপর্যস্ত হয়ে পরে। ১৯৭১ সালের ১৯ ডিসেম্বর (মেহেন্দিগঞ্জ) পাকিস্তানী হানাদার বাহিনী মুক্ত হয়। মুক্ত দিবস উপলক্ষে মেহেন্দিগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।