• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের
১৭

আজ বিশ্ব সাইকেল দিবস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ জুন ২০২০  

আজ বিশ্ব সাইকেল দিবস। বিশ্বের সাইক্লিস্টদের জন্য বিশেষ দিন এটি। ২০১৮ সালে দিবসটি উদযাপনের প্রস্তাব গ্রহণ করেছিল জাতিসংঘ।

শহরে তেমন না হলেও,দৈনন্দিন জীবনযাপনে সাইকেল গ্রাম-মফস্বলের বহু দিনের ভরসা। স্কুলপড়ুয়া ছেলেমেয়েদের পড়তে যাওয়া থেকে শুরু করে ব্যবসায়ীর কাজে যাওয়া—সব ক্ষেত্রেই সাইকেলের গুরুত্ব অপরিসীম। তবে করোনাভাইরাস উদ্ভুত পরিস্থিতি আমাদের সাইকেলের সেই গুরুত্ব আরো একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে।

বর্তমান পরিস্থিতিতেই সাইকেলের গুরুত্ব অনুভূত হচ্ছে বারবার। অল্প দূরত্ব বা যে স্থানে সাইকেলে নিয়ে যাওয়া সম্ভব, সেই সব ক্ষেত্রে দুই চাকার যানটি ব্যবহার করতেই পারেন। একা যাওয়া যায় বলে এখানে স্বাস্থ্যবিধি বজায় রাখা সহজ। আর সাইকেল চালালে উপরি পাওনা শরীরচর্চা; সুস্থ থাকতে যার কথা বারবার বলছেন চিকিৎসকেরা।

শুধু স্বাস্থ্যবিধি বজায় রাখাই নয়, সাইকেলের রক্ষণাবেক্ষণের খরচ অত্যন্ত কম। তাই ব্যবহারকারীর আর্থিক সাশ্রয়ের পক্ষেও তা খুবই উপযোগী। ছোট ছোট দূরত্বে বাসে বা অন্য কোনো মাধ্যমে যেতে দৈনন্দিন যা খরচ হয়, রোজ সাইকেলে সেই দূরত্ব গেলে দীর্ঘমেয়াদে সঞ্চয় হবে প্রচুর।

শান্তি, সহনশীলতা, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুর জন্য উপযুক্ত যানবাহন হিসেবে সাইকেলকে পরিচয় করিয়েছে জাতিসংঘ। সাইকেল ব্যবহারের সুফলের বিষয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য মূলত এই দিবস উদযাপন করা হয়।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর