• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’। প্রতি বছর ২৭ অক্টোবর দিবসটি পালন করা হয়। বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যেমন ইউনেস্কোর সংগ্রহশালা, সংরক্ষণাগার, অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া এবং পরীক্ষামূলক প্রকল্প দিবসটির নিয়ে কাজ করছে।

২০০৫ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) এক সাধারণ সম্মেলনে দিবসটির অনুমোদন দেয়। এ দিবসের উদ্দেশ্য হলো বিভিন্ন অডিওভিস্যুয়াল ডকুমেন্ট যেগুলো জাতিগত পরিচয় বহন করে তা সংরক্ষণের জন্য জরুরী ভিত্তিতে সাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।
 
বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যারা এ দিবসটি নিয়ে কাজ করছে তাদের লক্ষ্য হচ্ছে, ঐতিহ্যের সংরক্ষণ, ব্যবহার এবং স্থায়িত্ব নিয়ে কাজ করা। অডিওভিস্যুয়াল ভান্ডারগুলোর জন্য প্রতিষ্ঠানগুলো এক মুক্ত উৎস চুক্তির মাধ্যমে পরিচালিত হয়। ইন্টারনেট, মিডিয়া সামগ্রীসহ, চিত্রের তৈরি ও লিখিত শব্দসহ বিভিন্ন উপায়ে অডিওভিস্যুয়াল বিষয়টি ধারণ করা হয়।

এ বিষয়টি কয়েকটি অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া প্ল্যাটফর্ম খুঁজেও পাওয়া যায়। পরীক্ষামূলক প্রকল্পগুলোর উদ্ভাবনী উপস্থাপনা এবং অন্যান্য অডিওভিস্যুয়াল সামগ্রী অনলাইনে দেখার ও ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে এ সংস্থাগুলো।