• বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৭

  • || ১০ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ২৩৬৪ ঢাবি ছাত্রী ধর্ষণ মামলায় মজনুর যাবজ্জীবন ২০২১ সালের মধ্যে ১২৯ নতুন ফায়ার স্টেশন: স্বরাষ্ট্রমন্ত্রী এএসপি আনিসুল হত্যা মামলা: রিমান্ড শেষে কারাগারে আরও ৪ বিএনপির রাজনীতিতে হতাশা আর ব্যর্থতা ভর করেছে: কাদের শাহজালালে যাত্রীর কাছ থেকে ৫ কোটি টাকার স্বর্ণের বার উদ্ধার

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’। প্রতি বছর ২৭ অক্টোবর দিবসটি পালন করা হয়। বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যেমন ইউনেস্কোর সংগ্রহশালা, সংরক্ষণাগার, অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া এবং পরীক্ষামূলক প্রকল্প দিবসটির নিয়ে কাজ করছে।

২০০৫ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) এক সাধারণ সম্মেলনে দিবসটির অনুমোদন দেয়। এ দিবসের উদ্দেশ্য হলো বিভিন্ন অডিওভিস্যুয়াল ডকুমেন্ট যেগুলো জাতিগত পরিচয় বহন করে তা সংরক্ষণের জন্য জরুরী ভিত্তিতে সাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।
 
বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যারা এ দিবসটি নিয়ে কাজ করছে তাদের লক্ষ্য হচ্ছে, ঐতিহ্যের সংরক্ষণ, ব্যবহার এবং স্থায়িত্ব নিয়ে কাজ করা। অডিওভিস্যুয়াল ভান্ডারগুলোর জন্য প্রতিষ্ঠানগুলো এক মুক্ত উৎস চুক্তির মাধ্যমে পরিচালিত হয়। ইন্টারনেট, মিডিয়া সামগ্রীসহ, চিত্রের তৈরি ও লিখিত শব্দসহ বিভিন্ন উপায়ে অডিওভিস্যুয়াল বিষয়টি ধারণ করা হয়।

এ বিষয়টি কয়েকটি অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া প্ল্যাটফর্ম খুঁজেও পাওয়া যায়। পরীক্ষামূলক প্রকল্পগুলোর উদ্ভাবনী উপস্থাপনা এবং অন্যান্য অডিওভিস্যুয়াল সামগ্রী অনলাইনে দেখার ও ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে এ সংস্থাগুলো।