• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী
৮৪

আজ বিক্রমকে খুঁজে দেবে নাসা, আশায় বুক বাঁধছে ইসরো

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

খোঁজ নেই ল্যান্ডার বিক্রমের, গত ১০ দিন ধরে প্রহর গুণছে ভারতবাসী। যদি একটুও সাড়া মেলে। আপাতত শেষ ভরসা মার্কিন গবেষণা সংস্থা নাসা। যেখানে ল্যান্ডার বিক্রম পড়ে আছে, মঙ্গলবার তারই আশেপাশে পৌঁছে যাব নাসার অরবিটার এলআরও।

আশা করা হচ্ছে, ওই এলাকার ছবি তুলে ইসরোকে পাঠাবে নাসা। নাসার পক্ষ থেকে এভাবেই সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে ইসরোর দিকে। মঙ্গলবারই ওই অংশের ছবি তুলে পাঠাতে পারে নাসার অরবিটার। হাতেও আর বেশি সময় নেই। ২০ থেকে ২১ সেপ্টেম্বরের মধ্যেই রাত শুরু হবে চাঁদে। সূর্যের আলো চলে গেলেই আয়ু ফুরোবে বিক্রম আর রোভার প্রজ্ঞানের। তার এর মধ্যে যোগাযোগ করা গেলে, তবেই কিছুটা শ্বাস নেবে বিজ্ঞানীরা।

ল্যান্ডার বিক্রমকে ইতিমধ্যেই ‘হ্যালো’ মেসেজ পাঠিয়েছে নাসা। নাসা-র জেট প্রোপালসন ল্যাবরেটরি রেডিও ফ্রিকুয়েন্সির মাধ্যমে বিক্রমের সঙ্গে যোগাযোগে চেষ্টা চালাচ্ছে। ডিপ স্পেস নেটওয়ার্কের মাধ্যমে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে। ইসরো-র সঙ্গে চুক্তিভিত্তিক ভাবেই এই চেষ্টা করছে নাসা।
 
চাঁদের অবতরণের মিনিট দুয়েক আগে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। তবে চন্দ্রযান ২ কিন্তু পুরোপুরি ব্যর্থ হয়নি। অরবিটারের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়নি। বরং সেটি সঠিক কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে, ছবি তুলেও পাঠাবে ভারতে। নাসা-র আশা, চন্দ্রযান ২ -এর অরবিটার চাঁদ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ ও অজানা তথ্য পাঠাবে। যেহেতু অরবিটারটিতে অত্যাধুনিক প্লেলোড আছে, ফলে চাঁদের পরিষ্কার ছবি পাঠাবে।

 

ল্যান্ডিং-এর জন্য ৭ সেপ্টেম্বরকেই বেছে নেওয়া হয়েছিল, কারণ ওই দিন থেকে চাঁদের মাটিতে দিনের শুরু হয়। ল্যান্ডার বিক্রম আর রোভার প্রজ্ঞানের আয়ু পৃথিবীর হিসেবে ১৪ দিন অর্থাৎ চাঁদের একটি দিন। বর্তমানে চাঁদের যে অংশে বিক্রম পড়ে আছে, সেখানে সূর্যের আলো পৌঁছচ্ছে। কিন্তু, ২০-২১ সেপ্টেম্বরের মধ্যে চাঁদে নেমে আসবে রাত। সূর্যের আলো আর পৌঁছবে না। ফলে, শক্তি হারাবে বিক্রম। চিরদিনের মত স্তব্ধ হয়ে যাবে বিক্রম।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর