• মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
৫২

আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

 

মহান স্বাধীনতা দিবসের আগে  আজ রবিবার (১৫ ডিসেম্বর) প্রকাশিত হতে যাচ্ছে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী রাজাকারদের তালিকা। একই সঙ্গে দেশের বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রবিবার সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনের ৬ তলায় অবস্থিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে প্রকাশ্যে আসছে এই দুই তালিকা।
গতকাল শনিবার (১৪ ডিসেম্বর) সংবাদ মাধ্যমগুলোতে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সূফি আব্দুল্লাহ হিল মারুফ এই তথ্য নিশ্চিত করেছেন। অনুষ্ঠিতব্য ওই সংবাদ সম্মেলনে মন্ত্রী একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের তালিকাও (প্রথম পর্ব) প্রকাশ করবেন বলে জানিয়েছেন।
এ দিকে, খোঁজ নিয়ে জানা গেছে, রবিবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী যে তালিকা প্রকাশ করবেন তা নতুন কোনো তালিকা নয়। এই তালিকাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অতীতে সংগ্রহ করা একাত্তরের রাজাকার বাহিনীর সদস্য হিসেবে যারা ভাতা নিয়েছে বা যাদের নামে অস্ত্র এসেছে তাদের নাম রয়েছে। একই সঙ্গে যাদের নাম-পরিচয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধে তাদের ভূমিকাসহ যেসব তথ্য স্থানীয় প্রশাসন ও পুলিশের গোয়েন্দা সংস্থার কাছে ছিল, সেই তথ্য ধরে করা এই তালিকাই তিনি আবার প্রকাশ করবেন। এভাবে পর্যায়ক্রমে অন্য ঘাতক বাহিনীর সদস্যদের তালিকাও প্রকাশিত হবে বলে মন্ত্রীর দপ্তর সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, এই তালিকা কোনো নতুন তালিকা নয়। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী রাজাকারদের তালিকা আগে থেকেই রয়েছে। তিনি আরও বলেন, রাজাকার হিসেবে যারা মুক্তিযুদ্ধের সময় ভাতা নিয়েছে, রাজাকার হিসেবে যাদের যাদের নামে অস্ত্র এসেছে, স্থানীয় প্রশাসনের কাছেও অনেক নাম রয়েছে, যারা রাজাকার হিসেবে ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীকে সাহায্য-সহযোগিতা করেছে এমন সব নাম একত্র করেই এই তালিকা আগে থেকেই ছিল।আজকের সংবাদ সম্মেলনে সেই তালিকা ধরেই এর প্রথম পর্ব প্রকাশ করা হবে। এভাবে পর্যায়ক্রমে রাজাকারদের আরও তালিকা প্রকাশ করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী জানান, স্বাধীনতার বিরোধিতাকারী রাজাকারদের নাম নতুন প্রজন্মকে জানাতেই এই তালিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার। এ সময় মুক্তিযোদ্ধাদের যে তালিকা আগে থেকেই রয়েছে তার একটি অংশও তিনি সংবাদ সম্মেলনে তুলে ধরবেন বলে জানিয়েছেন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর