মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক
১৯

আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

 

মহান স্বাধীনতা দিবসের আগে  আজ রবিবার (১৫ ডিসেম্বর) প্রকাশিত হতে যাচ্ছে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী রাজাকারদের তালিকা। একই সঙ্গে দেশের বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রবিবার সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনের ৬ তলায় অবস্থিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে প্রকাশ্যে আসছে এই দুই তালিকা।
গতকাল শনিবার (১৪ ডিসেম্বর) সংবাদ মাধ্যমগুলোতে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সূফি আব্দুল্লাহ হিল মারুফ এই তথ্য নিশ্চিত করেছেন। অনুষ্ঠিতব্য ওই সংবাদ সম্মেলনে মন্ত্রী একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের তালিকাও (প্রথম পর্ব) প্রকাশ করবেন বলে জানিয়েছেন।
এ দিকে, খোঁজ নিয়ে জানা গেছে, রবিবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী যে তালিকা প্রকাশ করবেন তা নতুন কোনো তালিকা নয়। এই তালিকাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অতীতে সংগ্রহ করা একাত্তরের রাজাকার বাহিনীর সদস্য হিসেবে যারা ভাতা নিয়েছে বা যাদের নামে অস্ত্র এসেছে তাদের নাম রয়েছে। একই সঙ্গে যাদের নাম-পরিচয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধে তাদের ভূমিকাসহ যেসব তথ্য স্থানীয় প্রশাসন ও পুলিশের গোয়েন্দা সংস্থার কাছে ছিল, সেই তথ্য ধরে করা এই তালিকাই তিনি আবার প্রকাশ করবেন। এভাবে পর্যায়ক্রমে অন্য ঘাতক বাহিনীর সদস্যদের তালিকাও প্রকাশিত হবে বলে মন্ত্রীর দপ্তর সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, এই তালিকা কোনো নতুন তালিকা নয়। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী রাজাকারদের তালিকা আগে থেকেই রয়েছে। তিনি আরও বলেন, রাজাকার হিসেবে যারা মুক্তিযুদ্ধের সময় ভাতা নিয়েছে, রাজাকার হিসেবে যাদের যাদের নামে অস্ত্র এসেছে, স্থানীয় প্রশাসনের কাছেও অনেক নাম রয়েছে, যারা রাজাকার হিসেবে ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীকে সাহায্য-সহযোগিতা করেছে এমন সব নাম একত্র করেই এই তালিকা আগে থেকেই ছিল।আজকের সংবাদ সম্মেলনে সেই তালিকা ধরেই এর প্রথম পর্ব প্রকাশ করা হবে। এভাবে পর্যায়ক্রমে রাজাকারদের আরও তালিকা প্রকাশ করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী জানান, স্বাধীনতার বিরোধিতাকারী রাজাকারদের নাম নতুন প্রজন্মকে জানাতেই এই তালিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার। এ সময় মুক্তিযোদ্ধাদের যে তালিকা আগে থেকেই রয়েছে তার একটি অংশও তিনি সংবাদ সম্মেলনে তুলে ধরবেন বলে জানিয়েছেন।

এই বিভাগের আরো খবর