• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

আজ একসঙ্গে দেখা যাবে চাঁদ ও মঙ্গল গ্রহ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ মে ২০২০  

করোনাভাইরাসের কারণে ২০২০ সাল প্রায়ই জর্জরিত হয়ে উঠেছে। তবে জ্যোতির্বিদদের কাছে এটি ‘সোনার’ বছর। একাধিক ঘটনার সাক্ষী থাকছে চলতি বছরের আকাশ। আজও একটি মহাজাগতিক ঘটনা ঘটবে, যার সাক্ষী হতে পারেন আপনিও। এদিন একসঙ্গে দেখা যাবে চাঁদ ও মঙ্গল গ্রহকে।

গতকাল রাতেও ‘সোয়ান’ নামের একটি ধূমকেতুকে চাঁদের সঙ্গে দেখা গিয়েছিল। এবার চাঁদের সঙ্গে দৃশ্যমান হবে লাল গ্রহ মঙ্গল। আকাশে গ্রহ দুটিকে কাছাকাছি দেখা গেলেও আদতে চাঁদ ও মঙ্গলের মধ্যে অনেকটাই দূরত্ব থাকবে।

জানা গেছে, আজ পৃথিবী থেকে প্রায় ৩ লাখ ৯৮ হাজার কিলোমিটার দূরত্বে অবস্থান করবে চাঁদ। অন্যদিকে মঙ্গল গ্রহটি চাঁদের দূরত্বের প্রায় ৪২৫ গুণ দূরে অবস্থান করবে।

আর্থ স্কাইয়ের তথ্য মতে, সাম্প্রতিক দিনগুলোতে খুব উজ্জ্বল দেখাচ্ছে মঙ্গল গ্রহকে। এখন রাতের আকাশে অষ্টম উজ্জ্বলতম নক্ষত্র হচ্ছে মঙ্গল গ্রহ।