সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১১ ১৪২৬   ২৯ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পতাকার মর্যাদা ধরে রাখতে সেনা সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান জুয়ার আসর থেকে আটক ২৬ দুই ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা করে জরিমানা শীর্ষ সন্ত্রাসী জিসানের সহযোগী র‌্যাবের হাতে গ্রেফতার দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ
১৯

আজ আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার রায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  


নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত-আইসিজেতে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) রোহিঙ্গা গণহত্যা বিচার মামলার রায় ঘোষণা হবে।
আইসিজেতে বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় রোহিঙ্গা গণহত্যা মামলার রায় ঘোষণা হবে। রাখাইনে রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা এ মামলার রায়ে সিদ্ধান্ত দেবে আদালত।
মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে গত বছর ১১ নভেম্বর আইসিজেতে এ মামলা দায়ের করে গাম্বিয়া। ১০ ডিসেম্বর গাম্বিয়ার প্রতিনিধি দল আদালতে গণহত্যার বিষয়ে তাদের বক্তব্য উপস্থাপন করে। গাম্বিয়ার পক্ষে এ মামলার প্রতিনিধিত্ব করেন দেশটির অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। ১১ ডিসেম্বর গাম্বিয়ার বক্তব্যের পাল্টা যুক্তি দেয় মিয়ানমার। নেদারল্যান্ডসের আইসিজেতে দায়ের করা মামলার শুনানি ১২ ডিসেম্বর শেষ হয়।
গাম্বিয়ার দায়ের করা মামলার রায়ে কি সিদ্ধান্ত আসবে, সেটা নির্ধারণ করবেন আদালতের ১৭ জন বিচারপতি। মিয়ানমারে গণহত্যা বন্ধে অন্তর্বর্তী পদক্ষেপ নেওয়ার জন্য আইসিজের প্রতি অনুরোধ করেছে। সে কারণে আদালত অন্তর্বর্তীকালীন আদেশ দিতে পারে।
উল্লেখ্য নেদারল্যান্ডসের আদালতে দায়ের করা মামলার শুনানিতে মিয়ানমারের পক্ষে অংশ নেয় দেশটির স্টেট কনস্যুলার অং সান সুচি। শুনানিতে ১৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এ মামলা পর্যবেক্ষণ করে। এছাড়া কক্সবাজারে আশ্রয় নেওয়া তিনজন রোহিঙ্গা এ শুনানিতে উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর