• মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস সুন্দরবনের আয়তন ও বাঘের সংখ্যা বেড়েছে: প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বৃষ্টি দিনের খিচুড়ি

আচার খিচুড়ি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ জুন ২০২১  

উপকরণখিচুড়ির জন্য: পোলাওয়ের চাল ১ কাপ, পাঁচমিশালি ডাল আধা কাপ, আমের ঝাল আচার আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাকুচি ২ টেবিল চামচ, রসুনকুচি ২ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া আধা চা–চামচ, টালা জিরাগুঁড়া ১ চা–চামচ, শর্ষের তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫টি ও লবণ স্বাদমতো।

আচারের জন্য: আম ৪টি, শর্ষের তেল আধা কাপ, শর্ষেবাটা ১ চা–চামচ, শুকনা মরিচ ২টি, পোস্ত ১ চা–চামচ, পাঁচফোড়ন ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, চিনি ১ চা–চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমেই আচারের জন্য আম ধুয়ে খোসাসহ লম্বালম্বিভাবে কেটে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার হাঁড়িতে তেল দিয়ে মরিচ ভেজে তুলে রাখুন।

তারপর তেলে পাঁচফোড়ন দিন। নেড়ে সব মসলা ও পোস্ত দিয়ে সামান্য পানিতে কষিয়ে নিন। মসলা কষানো হলে কাটা আম দিন। সেদ্ধ হয়ে এলে চিনি দিয়ে মিশিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন।

এদিকে খিচুড়ি জন্য চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে কিছুক্ষণ রাখুন। ৭ কাপ পানি দিয়ে চাল–ডাল দিয়ে চুলায় বসিয়ে দিন। পানি কিছুটা কমে এলে হলুদ, মরিচ, ধনে ও লবণ দিয়ে দিন। ভালোভাবে সেদ্ধ হয়ে পানি শুকিয়ে ঘন হয়ে এলে অর্ধেক আচার দিয়ে চুলা কমিয়ে রাখুন। এবার অন্য একটি হাঁড়িতে তেল নিয়ে তাতে গোটা জিরা, রসুনকুচি, পেঁয়াজকুচি, আদাকুচি ও তেজপাতা দিয়ে নেড়ে বাদামি রং হয়ে এলে খিচুড়িতে ঢেলে দিন।

এবার খিচুড়ির হয়ে এলে সঙ্গে বাকি আচারটুকু দিয়ে পরিবেশন করুন।