• মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস সুন্দরবনের আয়তন ও বাঘের সংখ্যা বেড়েছে: প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আগৈলঝাড়ায় হাসপাতালে করোনা পরীক্ষার জিন এক্সপার্ট মেশিন উদ্ধোধন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুন ২০২১  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়া উপজেলা ৫০শয্যা হাসপাতালে কোভিড-১৯ রোগ নির্নয়ের জন্য জিন এক্সপার্ট মেশিন উদ্ধোধন করা হয়েছে। উপজেলা হাসপাতালের উদ্যোগে আজ রোববার দুপুরে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা.বাসুদেব দাস প্রধান অতিথি হিসেবে জিন এক্সপার্ট মেশিন উদ্বোধন করেন। যুক্তরাষ্ট্রের তৈরী মেশিনটি মাত্র ৫০মিনিটে করোনাভাইরাস পরীক্ষা করা যাবে।

উদ্ধোধনের সময় উপস্থিত ছিল, স্বাস্থ্য অধিদপ্তরের উপ-পরিচালক ডা.শ্যামল কৃষ্ণ মন্ডল, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, হাসপাতালের আরএমও ডা. মামুন মোল্লা, আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা.মিজানুর রহমান, ডা. সৈকত জয়ধর, মেডিকেল টেকনোলজিষ্ট ইপিআই মো.মিজানুর রহমানসহ প্রমুখ।

উপজেলা হাসপাতালে মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) জানান, প্রাথমিক পর্যায়ে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির অধীনে এই উপজেলায় করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। তিনি দাবি করেন, যেখানে পিসিআর ল্যাবে পরীক্ষা করতে আট ঘণ্টা সময় লাগে, সেখানে জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে পাঁচ মিনিট সময় লাগে এবং ৫০ মিনিটেই ফল পাওয়া যায়। পজিটিভ রোগীর ফলাফল ৩০ মিনিটে পাওয়া সম্ভব। নতুন এই পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। এক ধাপে নমুনা পরীক্ষা (টেস্ট) সম্পন্ন হয় এবং সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বখতিয়ার আল মামুন জানান, কম খরচে অধিক সংখ্যক পরীক্ষার জন্য জিন-এক্সপার্ট মেশিনে এখন থেকে এ উপজেলার জনগন সুফল ভোগ করতে পারবে। সহকারী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, তুলনামূলক কম খরচ ও স্বল্প সময়ে অধিকসংখ্যক পরীক্ষার জন্য জিন-এক্সপার্ট মেশিনটি খুবই কার্যকর। এ পরীক্ষা ক্লিনিক্যাল মূল্যায়নে করোনাভাইরাস পজিটিভ ও নেগেটিভ রোগীর ক্ষেত্রে প্রায় শতভাগ সাফল্য পেয়েছে। জিন-এক্সপার্ট মেশিন ব্যবহার করে করোনাভাইরাস পরীক্ষার জন্য ইতিমধ্যে অনুমোদন দিয়েছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকেও অনুমোদন পাওয়া গেছে।

এ ব্যাপারে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস বলেন, চাহিদা অনুযায়ী কিটের সরবরাহ পাওয়ায় হাতের কাছেই নমুনা পরীক্ষার দ্বার খুলে গেলো। এখন এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই হবে করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষা। বরিশালে নমুনা পাঠিয়ে আর অপেক্ষা করতে হবে না। তিনি বলেন, নতুন পদ্ধতির এই টেস্ট দ্রুত কোভিড-১৯ শনাক্তকরণে ও প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণে কার্যকর ভূমিকা রাখবে।