• মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস সুন্দরবনের আয়তন ও বাঘের সংখ্যা বেড়েছে: প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আইনস্টাইনের চিঠির দাম ১২ লাখ ডলার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মে ২০২১  

যুক্তরাষ্ট্রে এক নিলামে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা একটি চিঠি ১২ লাখ ডলারের বেশি (সাড়ে আট লাখ পাউন্ড) দামে বিক্রি হয়েছে। পদার্থবিজ্ঞানের সুপরিচিত সমীকরণ E=mc2 এর উল্লেখ থাকা ওই চিঠিটি অজ্ঞাতপরিচয় এক নথি সংগ্রাহক কিনে নিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, নিলাম আয়োজকদের প্রত্যাশার চেয়েও তিন গুণ বেশি দামে চিঠিটি বিক্রি হয়েছে। এর বাইরে আর তিনটি নথিতে আইনস্টাইনের হাতে লেখা E=mc2 পাওয়া গেছে, বলছেন বিশেষজ্ঞরা।

আইনস্টাইনের এই সমীকরণটি প্রথম প্রকাশিত হয় ১৯০৫ সালে, তাঁর লেখা এক বৈজ্ঞানিক নিবন্ধে। এতে আলোর গতি ও বস্তুর ভরের সঙ্গে শক্তির সম্পর্ক তুলে ধরা হয়েছে। পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে লেখা চিঠিটিই এখন পর্যন্ত কারো ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে আইনস্টাইন নিজের হাতে সমীকরণটি লিখেছিলেন, বলেছে বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন।

সিলভারস্টেইন আইনস্টাইনের বেশ কয়েকটি তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন। তাঁকে লেখা চিঠি, যাতে E=mc2 সমীকরণ আছে, সম্প্রতিই জনসমক্ষে প্রকাশিত হয়েছে। নিলাম প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে বলে, ‘পদার্থবিদ্যা এবং উদ্ভাবকের নিজের হাতে লেখা সমীকরণ, উভয় দৃষ্টিতেই এটি খুবই গুরুত্বপূর্ণ একটি চিঠি’। জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার এই চিঠিটিতে তারিখ দেওয়া আছে ২৬ অক্টোবর, ১৯৪৬।

চিঠিটি সিলভারস্টেইনের ব্যক্তিগত সংগ্রহে ছিল, পরে তাঁর বংশধররা এটি বেচে দেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বার্তা সংস্থা। সূত্র : বিবিসি।