মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মাসেতুর ১৮ তম স্প্যান বসবে কাল আগৈলঝাড়ায় বিশ্ব মানবাধিকার দিবস পালিত সংঘাত নয়, আলোচনায় হবে রোহিঙ্গা প্রত্যাবাসন- প্রধানমন্ত্রী জাতীয় ভ্যাট দিবস আজ বিশ্ব মানবাধিকার দিবস আজ আজ বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের ৪৮তম শাহাদাতবার্ষিকী বেকার মানি না, দেশে কাজের অভাব নেই: পরিকল্পনামন্ত্রী বাজারে অসুস্থ প্রতিযোগিতা রোধ করুন : রাষ্ট্রপতি বরিশালে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিতে জয়িতাদের সংবর্ধনা সেও কি আপনাকেই মিস করছে! ইউরোপের ৬১ সিনেমা হলে ‘মেড ইন বাংলাদেশ’ মিয়ানমারকে বয়কটের ডাক দিল ৩০ মানবাধিকার সংস্থা সাদিক আবদুল্লাহ`র কৃতজ্ঞতা জ্ঞাপণ চিন্তাশক্তি দুর্বল করে দিতে পারে মটরশুঁটি, দাবি গবেষকদের! ২০২০ সালে ফাইভ-জি জগতে পা দেবে বাংলাদেশ-মোস্তাফা জব্বার পায়ুপথে ইয়াবা, শাহজালাল বিমানবন্দরে যাত্রী আটক ২২ ডিআইজি-অতিরিক্ত ডিআইজি বদলি উজিরপুরে বেগম রোকেয়া দিবসে জয়িতাদের সংবর্ধনা গৌরনদীতে ৫ জয়িতাদের ক্রেষ্ট প্রদান গৌরনদীতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত
৪২

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান উপকার নয়, ক্ষতি করে বেশি!

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

ক্ষতিকর জীবাণুতে ভরা আমাদের চারপাশ। আর তা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করি আমরা। বিশেষ করে শীতের সময়ে সর্দি-কাশির প্রবণতা বেড়ে যাওয়ায় অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহারও এই সময় বেড়ে যায়। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান আমাদের জন্য উপকারী বলেই জানি। কিন্তু আসলেই কি তাই?

সাধারণ সাবানের থেকে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান মোটেই কিছু ভালো নয়, বলছেন বিশেষজ্ঞরা। এই ধরনের সাবানে ক্ষতিকর রাসায়নিক মেশানো থাকে। সেই কারণেই পার্শ্ববর্তী দেশ ভারতের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান কোম্পানিগুলোকে তাদের প্রোডাক্টের নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়ে নির্দিষ্ট করে তথ্য দিতে নির্দেশ দিয়েছে।

কোনো সাবানের গায়ে যদি অ্যান্টিব্যাকটেরিয়াল লেবেল লাগানো থাকে, তাহলে বুঝবেন এই সাবানের মধ্যে এমন একটি উপকরণ রয়েছে যা ব্যাকটিরিয়া মারতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন সব সাবানেই ব্যাকটিরিয়া মারার ক্ষমতা রয়েছে, এর জন্য আলাদা করে কোনো উপকরণের প্রয়োজন নেই। বরং ব্যাকটিরিয়া মারার এই রাসায়নিকটি আমাদের শরীরের ক্ষতি করতে পারে। তাই অ্যান্টিব্যাকটেরিয়াল নয়, বরং আপনার প্রতিদিনের সাবানের ওপরেই ভরসা রাখুন।