শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৭ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী
৫৩

অস্কারের আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে বাংলাদেশসহ ৯৩ দেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের বিদেশি ভাষার ছবির বিভাগে নাম পরিবর্তন হয়েছে। এখন এর নাম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র। এ বছরের শুরুতে অ্যাকাডেমির বোর্ড অব গভর্নরস ভোট দিয়ে এই সিদ্ধান্ত নেয়।

অস্কারের ৯২তম আসরে এই শাখায় জমা পড়েছে ৯৩টি দেশের ছবি। এর মধ্যে ঘানা, নাইজেরিয়া ও উজবেকিস্তান এবারই প্রথম আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে অংশ নিচ্ছে।

বাংলাদেশ থেকে এবার অস্কারে পাঠানো হয়েছে নাসিরউদ্দীন ইউসুফের ‘আলফা’। ভারত থেকে গেছে জোয়া আখতারের ‘গালি বয়’।

এশিয়ার দেশগুলোর মধ্যে কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণ পাম জয়ী দক্ষিণ কোরিয়ার ‘প্যারাসাইট’ জমা পড়েছে অস্কারে।

কানে জুরি প্রাইজ জয়ী ফ্রান্সের ‘লে মিজারেবলস’, গ্রাঁ প্রিঁ জেতা সেনেগালের ‘আটলান্টিক’, ক্যামেরা দ’র পাওয়া বেলজিয়ামের ‘আওয়ার মাদারস’, ফিপরেস্কি ও স্পেশাল মেনশন জেতা ফিলিস্তিনের ‘ইট মাস্ট বি হ্যাভেন’সহ কয়েকটি ছবি আছে তালিকায়।

আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে জমা দিতে ছবির দৈর্ঘ্য হতে হবে ৪০ মিনিটের বেশি। আর এগুলোর প্রযোজক হওয়া চাই যুক্তরাষ্ট্রের বাইরের।

আগে সংক্ষিপ্ত তালিকায় ৯টি ছবি জায়গা পেতো। তবে বোর্ড অব গভর্নরসের ভোটে তা বেড়ে দাঁড়িয়েছে ১০। আগামী ১৬ ডিসেম্বর এই তালিকা ঘোষণা করা হবে। আর চূড়ান্ত মনোনয়ন জানা যাবে ২০২০ সালের ১৩ জানুয়ারি।

হলিউডের ডলবি থিয়েটারে ৯২তম অস্কারের জমকালো আসর বসবে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি। এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন।

এই বিভাগের আরো খবর