• বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রেল যাত্রী সেবার মান বাড়াচ্ছে: রেলপথ মন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে
১৪৮

অর্গানিক চিজ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

স্বাস্থ্য নিয়ে কথা বলতে গেলে চিজকে খারাপের তকমাই দেওয়া হয়। যারা ওজন কমাতে চাইছেন তাদের কাছে চিজ একেবারে আতঙ্ক। অনেকে বলেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে এবং ওজন বাড়াতে চিজের জুড়ি নেই। তবে সব চিজ ক্ষতিকারক তা কিন্তু নয়। কিছু প্যাকেটজাত চিজের মধ্যে অনেক সময় কৃত্তিম ক্ষতিকারক ফ্লেভার থাকে। যা ক্ষতিকারক। তবে অর্গানিক চিজ কোনও ক্ষতি হয় না।

মোজারেলা চিজ: বিশ্ব জুড়ে চিজের মধ্যে সব থেকে বেশি জনপ্রিয় হলো মোজারেলা। আদতে এটি ইতালিয়ান চিজ যা পাস্তা এবং পিৎজাতে বহুল ব্যবহৃত হয়। গরু, ভেড়া, মোষ বা ছাগলের দুধ থেকে এই চিজ তৈরি করা হয়। অর্গানিক মোজারেলা চিজের প্রতি ১০০ গ্রামের মধ্যে ২৮০ ক্যালোরি থাকে। এতে সোডিয়ামের মাত্রা খুব কম থাকলেও এবং প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় ওজন কমাতে বরং সাহায্য করে।

ফেটা চিজ: আদতে একটি গ্রীসের ঐতিহ্যবাহী চিজ। এটি ভেড়া বা ছাগলের দুধ থেকে তৈরি হয়। যে কোনও রকম স্যালাড, স্যান্ডউইচ এবং পাইয়ে এর ব্যবহার রয়েছে। সামান্য লবণাক্ত এবং অল্প তিতকুটে স্বাদের এই চিজের প্রতি ১০০ গ্রামে ১৪ গ্রাম প্রোটিন এবং ২৬৪ ক্যালোরি থাকে।

কটেজ চিজ: সবথেকে স্বাস্থ্যকর চিজ হলো কটেজ চিজ। এটি এক ধরনের দইজাত চিজ যার মধ্যে দুধের ফ্লেভার থাকে। যারা ডায়েট করেন তাদের মধ্যে কটেজ চিজ খুবই জনপ্রিয়। প্রতি ১০০ গ্রাম কটেজ চিজের মধ্যে ৯৮ ক্যালোরি থাকে।

রিকোটা চিজ: রিকোটা অন্যতম স্বাস্থ্যকর চিজ। আদতে এর জন্ম ইতালিতে। ইতালিয় জলহস্তীর দুধ থেকে তৈরি হয় এই চিজ। প্রতি ১০০ গ্রাম রিকোটা চিজে ৩০ গ্রাম গ্রাম প্রোটিন এবং ১৭৪ ক্যালোরি থাকা। বিভিন্ন ঐতিহ্যবাহী ইতালিয় মিষ্টি পদে এর ব্যবহার রয়েছে। যেমন চিজ কেক এবং ক্যানোলিতে এর ব্যবহার হয়।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর