• শুক্রবার   ৩০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ১৩৩৫ রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান

অত্যাধুনিক রাডার কিনছে সরকার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

আকাশসীমায় নিয়ন্ত্রণ জোরদার ও নিরাপদ বিমান চলাচলে ফ্রান্স থেকে কেনা হচ্ছে অত্যাধুনিক রাডার সিস্টেম। এরই মধ্যে এয়ার ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরের জন্য চুক্তির খসড়া অনুমোদন হয়েছে। নতুন রাডার সিস্টেমে বাংলাদেশের আকাশসীমা অতিক্রমকারী সব উড়োজাহাজ শনাক্ত করা সম্ভব হবে। স্যাটেলাইট নির্ভর রাডার বসলে এয়ার-ট্রাফিক ব্যবস্থায়ও উন্নয়ন আসবে।  ৩৬ বছরের পুরনো রাডার ও এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমে চলছে আকাশ যোগাযোগ। সে কারণেই আকাশে নিয়ন্ত্রণও সীমিত। 

এখনকার রাডারটির যোগাযোগ সক্ষমতা সর্বোচ্চ ২০০ নটিক্যাল মাইল আর উড়োজাহাজ দেখতে পারে মাত্র ১০০ নটিক্যাল মাইল পর্যন্ত।  এই সীমার বাইরের উড়োজাহাজ ধরা পড়ে না। তাই আকাশ সীমায় সক্ষমতা বাড়াতেই নতুন রাডার কিনছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। সংস্থাটির চেয়ারম্যান জানালেন, সক্ষমতা না থাকায় বিশাল আকাশসীমা এলাকা নিয়ন্ত্রণহীন। 

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, আকাশসীমায় এখন ট্রাফিক বেড়ে গেছে এবং ট্রাফিক প্রতিনিয়ত বাড়ছে। এটাকে ম্যানেজমেন্ট করার জন্য এখন দরকার ডিজিলাইস্ট ও অটোমেটিক সিস্টেম। এই জিনিসটা এখন আমাদের অন্তর্ভুক্ত নাই। সেটা আসলে নতুন একটা আধুনিকায়ন হবে এবং উড্ডয়ন ব্যবস্থাটা নিরাপদ হবে। 

রাডার কেনার সব ধরনের প্রস্তুতিই নেয়া আছে। নতুন রাডার সিস্টেম সরবরাহ করবে ফ্রান্সের থ্যালাস কোম্পানি। 

বেবিচক চেয়ারম্যান বলেন, আকাশসীমা যা আছে তা এখন বড় হয়েছে। আবার আমাদের এয়ার ট্রাফিক সিস্টেমটা অনেক পুরনো। এটাকে রিপ্লেস করার জন্য সরকার নতুন রাডার কেনার উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগের ফলে ফরাসি সরকারের সঙ্গে চুক্তিতে যাচ্ছি। এ ব্যাপারে আমাদের যে কৌশলগত ব্যবস্থা নেওয়া দরকার তা নেয়া হয়েছে।

নতুন রাডার সিস্টেমে আকাশ সীমা নিয়ন্ত্রণ ও যোগাযোগ সক্ষমতা দুটোই বাড়বে।