রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৪ ১৪২৬   ২০ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজীবের মোহাম্মদপুরের বাসায় অভিযান পরিচালনা করছে র‌্যাব অস্ত্র ও মাদকসহ রাজীবকে আটক করেছে র‌্যাব কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব গ্রেফতার আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির ৫ সিনেটর বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত দাইয়ুস জান্নাতে যাবে না ড্রাগনের রক্ত বয়ে চলেছে যে গাছ! বালিশকাণ্ডের মতো কলঙ্কজনক কাজ যেন না হয় :পরিকল্পনামন্ত্রী দলে অনুপ্রবেশকারীদের জায়গা দেওয়া হবে না: নাসিম দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি : শামীম ওসমান আর্থিক সংকটে দুদিন বন্ধ জাতিসংঘ ওজন কমাতে খান মিষ্টি আলু ফেসবুক সমাজের `পঞ্চম স্তম্ভ`: জাকারবার্গ দুর্নীতি ও মাদক নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক সরঞ্জাম বিতরণ করেণ পংকজ নাথ কেরানি থেকে ধর্মীয় গুরু, আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ! মদিনায় দুর্ঘটনায় নিহতদের ১১ জন বাংলাদেশি দীর্ঘদিন ধরেই পদ্মায় ইলিশ ধরছিলেন ভারতীয় জেলেরা!
৪৬

অক্টোবরের শেষেই তহবিল ফুরিয়ে যাচ্ছে জাতিসংঘের

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

অক্টোবরের শেষের দিকেই তহবিল ফুরিয়ে যাচ্ছে জাতিসংঘের। ইতোমধ্যেই সংস্থাটি ২৩০ মিলিয়ন ডলার ঘাটতিতে আছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। চলতি মাসের শেষের দিকেই সংস্থাটি অর্থ সংকটে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

জাতিসংঘের ৩৭ হাজার কর্মী এবং এর দফতরের উদ্দেশে লেখা এক চিঠিতে গুতেরেস বলেন, বেতন এবং অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিতে অনির্ধারিত কিছু পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে এটা স্বল্পমেয়াদী।

ওই চিঠিতে তিনি লিখেছেন, ২০১৯ সালে আমাদের নিয়মিত বাজেটে যে অর্থ প্রয়োজন বিভিন্ন সদস্য রাষ্ট্রগুলো তার মাত্র ৭০ ভাগ প্রদান করেছে। এর ফলে সেপ্টেম্বরের শেষের দিকে নগদ ২৩০ মিলিয়ন ডলার ঘাটতি দেখা দেয়। চলতি মাসের শেষের দিকেই আমরা অর্থ সংকটে পড়তে পারি।

খরচ কমাতে এই মুহূর্তে বিভিন্ন সম্মেলন ও বৈঠক বাতিল এবং সেবা কমিয়ে আনার কথা উল্লেখ করেছেন গুতেরেস। একই সঙ্গে শুধুমাত্র জরুরি প্রয়োজন ছাড়া জাতিসংঘের কর্মকর্তাদের বিভিন্ন দেশে ভ্রমণ স্থগিতের কথাও জানিয়েছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘের এক কর্মকর্তা বলেন, চলতি বছরের শুরুতেই বিশ্বের গুরুত্বপূর্ণ এই সংস্থার তহবিল বাড়ানোর বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়েছিলেন গুরেতেস। কিন্তু সদস্য রাষ্ট্রগুলো তা প্রত্যাখ্যান করেছে। গুতেরেস বলেছেন, আমাদের আর্থিক অবস্থা আমাদের সদস্য রাষ্ট্রগুলোর ওপরই নির্ভর করছে।

এই বিভাগের আরো খবর