• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

মাত্র ৪৫ মিনিটে শনাক্ত হবে করোনা!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

 


করোনা ভাইরাস মহামারীর রূপ নিয়েছে বিশ্বে। আজ পর্যন্ত ১৮৩টি দেশে ছড়িয়েছে করোনা সংক্রমণ। করোনার চিকিৎসায় উল্লেখযোগ্য কোন ওষুধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। এরই মধ্যে আশার বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনা ভাইরাস পরীক্ষা করতে পারে এমন কিট আবিষ্কার করেছে দেশটি। 

করোনা ভাইরাস পরীক্ষার বিদ্যমান মেশিনগুলোর চেয়ে নতুন এই যন্ত্রটি চারগুণ দ্রুত। সবচেয়ে কম সময়ের মধ্যে করোনা শনাক্ত করার এই কিটটি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের পক্ষ থেকে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাসপাতাল এবং জরুরি বিভাগে চলছে এই কিটটির ব্যবহার।

ক্যালিফোর্নিয়ার মলিকুলার ডায়াগনস্টিক সংস্থা সিফেইড করোনা ভাইরাস পরীক্ষার এই মেশিনটি তৈরি করেছে। বর্তমানে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানোর পর কয়েকদিন সময় লাগে ফলাফল আসতে, সেখানে এই কিট মাত্র ৪৫ মিনিটের মধ্যে করোনা ভাইরাসের ফল দিতে সক্ষম।

সিফেইডের প্রেসিডেন্ট ওয়ার্নার কোমডন বলেছেন, নতুন যন্ত্রটি দিয়ে রোগ নির্ণয়ের জন্য আলাদা কোন প্রশিক্ষণের দরকার নেই। ঘড়ির সময় মেপে টেস্ট করলেই ফলাফল আসবে। এই যন্ত্রটি তৈরি করতে কত খরচ হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৫ হাজার করোনা নির্ণয়ের কিট রয়েছে। দেশটিতে বর্তমানে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন ২২ হাজার ১৭৭ জন, যেখানে মারা গেছেন ২৭৮ জন।

এদিকে, যুক্তরাষ্ট্রের নতুন এই কিটটি নিয়ে এক প্রেস কনফারেন্সে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, খুব সহজে এখন করোনা পরীক্ষা করা যাবে। মাথার ওপর সবুজ বাতি জ্বলে উঠলেই মানুষ নির্ভয়ে কাজ শুরু করতে পারবে। সঙ্কটজনক এই অবস্থায় এটি একটি উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।

করোনা ভাইরাস বিশ্বের ১৮৩টি দেশে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে মৃত্যু হয়েছে ১৩,০২০ জনের। আর বিশ্বে ৩ লাখ ৪ হাজার, ৫শ’ জনের শরীরে শনাক্ত হয়েছে করোনা। তবে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৯২ হাজার ১৯২ জন।