• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

নবীজীর মেরাজ, উম্মতের শিক্ষা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

 

১. ঈমানি পরীক্ষা
মেরাজ থেকে ফিরে এসে নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মানুষের কাছে তা বলতে শুরু করলেন, এ ঘটনা শুনে কতিপয় দুর্বল ঈমানদার মুরতাদ হয়ে গেল। মুশরিকদের কিছু লোক দৌড়ে আবু বকরের (রা.) নিকট গিয়ে বলল, ‘তোমার বন্ধুর খবর শুনবে কি? সে বলছে, আজ রাতের ভিতরেই সে নাকি বাইতুল মাকদিস ভ্রমণ করে চলে এসেছে।’ সিদ্দিকে আকবর বললেন, ‘আসলেই কি মুহাম্মাদ তা বলছে? যদি তিনি বলে থাকেন, তাহলে সত্য বলেছেন।’ তারা আবার বলল, ‘তুমি কি বিশ্বাস কর যে, সে এক রাতের ভিতরে বাইতুল মাকদিস ভ্রমণ করে সকাল হওয়ার পূর্বেই আবার মক্কায় চলে এসেছে?’ উত্তরে তিনি বললেন, ‘আমি এর চেয়েও দূরের সংবাদকে বিশ্বাস করি। তাঁর কাছে সকাল-বিকাল আকাশ থেকে সংবাদ আসে। আমি তা বিশ্বাস করি।’ সে দিনই আবু বকরকে (রা.) ‘আসসিদ্দিক’ তথা পরম সত্যবাদী উপাধিতে ভূষিত করা হয়। [হাকিম, আলমুসতাদরাক, হাদিস নং ৩১৮২]

২. দাঈদের জন্য শিক্ষা
মেরাজের ঘটনায় দীনের দাঈদের জন্য এক বিশেষ শিক্ষা রয়েছে। তিনি মেরাজ থেকে ফেরত এসে মানুষের কাছে ঘটনা খুলে বলতে ইচ্ছা প্রকাশ করলে উম্মে হানি বিনতে আবু তালেব (রা.) তাঁকে বললেন, ‘আমার আশঙ্কা হচ্ছে, লোকেরা আপনাকে মিথ্যাবাদী বলবে।’ নবিজি তখন বললেন, ‘আল্লাহর শপথ! আমি অবশ্যই তাদের কাছে ঘটনা খুলে বলব। আমাকে তারা মিথ্যাবাদী বললেও।’ সুতরাং দ্বীনের দাঈদের উচিত, সত্য প্রকাশের ক্ষেত্রে কোনো প্রকার দ্বিধাবোধ না করা, মানুষ গ্রহণ করবে কি করবে না- এ ধরনের চিন্তা-ভাবনা না করা; বরং বলিষ্ঠ কন্ঠে মানুষের সামনে সত্যকে তুলে ধরাই নবির ওয়ারিসদের দায়িত্ব।

৩. আল্লাহর আরশে সমুন্নত হওয়া
আল্লাহ তায়ালা যে আরশে আজিমে সমুন্নত মেরাজের ঘটনা তার সুস্পষ্ট প্রমাণ। কুরআন, সুন্নাহর অসংখ্য দলিল প্রমাণ করে যে, আল্লাহ তায়ালা আরশে আজিমে সমুন্নত। আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের সর্বসম্মত আকিদাও এটাই। তবে তাঁর আরশে সমুন্নত হওয়ার ধরন আমাদের জানা নেই। কোনোরূপ বিকৃতি, অপব্যাখ্যা, সাদৃশ্যপ্রদান ব্যতীতই এর প্রতি আমাদের ঈমান আনতে হবে। 

৪. নামাজের গুরুত্ব
সকল ইবাদতের মধ্যে নামাজ হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত। কারণ আল্লাহ তায়ালা অন্যান্য ইবাদত জমিনে ফরজ করেছেন। আর নামায ফরজ করেছেন তাঁর প্রিয় বন্ধুকে কাছে ডেকে নিয়ে সাত আসমানের ওপরে। এতে নামাজের গুরুত্বের ব্যাপারটি সহজেই অনুধাবন করা যায়।

৫. নামাজ পরিত্যাগের ভয়াবহতা
নামাজ পরিত্যাগ করা কঠিন অপরাধ। এমন অপরাধ, যা ব্যক্তিকে ইসলামের গণ্ডি থেকে বের করে দেয়। তাই দুনিয়া ও আখেরাতে বেনামাজির শাস্তিও অত্যন্ত কঠোর। মেরাজের শিক্ষা হলো, উম্মত যেন কোনোক্রমেই আল্লাহর দেওয়া এই হাদিয়ার অবহেলা বা অবজ্ঞা না করে।