• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

একসঙ্গে এত মসজিদ তৈরি করেনি কেউ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ জুন ২০২১  

মুজিব বর্ষ উপলক্ষে আজ (১০ জুন) উদ্বোধন হচ্ছে ৫০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র। গণভবন থেকে ভার্চুয়ালি মসজিদগুলোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে আরও ১০০টি মসজিদের কাজ শেষ হচ্ছে। এই প্রকল্পের আওতায় ২০২৩ সালের জুনের মধ্যে সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ তৈরি করা হবে। সংশ্লিষ্টরা বলছেন, একসঙ্গে এত মসজিদ কেউ তৈরি করেননি।

প্রকল্পের উপপরিচালক মো. শফিকুর রহমান তালুকদার জানান, এ প্রকল্পের মাধ্যমে সমাজ থেকে ধর্মান্ধতা ও জঙ্গিবাদ দূর হবে। ইসলামের প্রকৃত শিক্ষায় আলোকিত ও মসজিদভিত্তিক সমাজ গড়ে উঠবে। উপপরিচালক আরও জানান, মসজিদ পরিচালনায় জেলা-উপজেলা প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা যুক্ত থাকবেন। শুরুতে প্রতি মসজিদে ইমাম-মুয়াজ্জিনের পাশাপাশি দুজন খাদেম থাকবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগকে বিশ্বে অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেন মডেল মসজিদ প্রকল্পের উপপরিচালক মো. শফিকুর রহমান তালুকদার। তিনি বলেন, বিশে^র সবচেয়ে বড় মসজিদ প্রকল্পের উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, এর আগে একসঙ্গে এত মসজিদ কেউ তৈরি করেননি। দেশব্যাপী মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠা করে সারা দেশে শক্তিশালী ইসলামী প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলা হবে। সন্ত্রাস ও নারীর প্রতি সহিংসতা রোধ এবং সরকারের উন্নয়ন কার্যক্রম ও সে বিষয়ে জনসচেতনতা বাড়ানো হবে।

সরকারের তথ্য অনুযায়ী, অনুমোদিত প্রকল্পের নকশা অনুযায়ী ৪০ শতাংশ জায়গার ওপর জেলা পর্যায়ে চারতলা ও উপজেলার জন্য তিনতলা এবং উপকূলীয় এলাকায় চারতলা মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিকেন্দ্রের কাজ চলমান রয়েছে। তিন ক্যাটাগরিতে মসজিদগুলো নির্মিত হচ্ছে। জেলা শহর ও সিটি করপোরেশনে ‘এ’ ক্যাটাগরিতে ৬৯টি চারতলা মসজিদ হচ্ছে। সব উপজেলায় ‘বি’ ক্যাটাগরির ৪৭৫টি মসজিদ হবে। এ ছাড়া ‘সি’ ক্যাটাগরির মসজিদ ১৬ উপকূলীয় এলাকায়।

জানা গেছে, মসজিদগুলোয় ইসলামী নানা বিষয়সহ প্রতিবছর ১ লাখ ৬৮ হাজার শিশুর প্রাথমিক শিক্ষার ব্যবস্থা রাখা হয়েছে। প্রকল্পের আওতায় ২ হাজার ২৪০ জন দেশি-বিদেশি অতিথির আবাসনের ব্যবস্থা থাকবে। মসজিদভিত্তিক সাংস্কৃতিক কেন্দ্রগুলোতে পবিত্র হজ পালনের জন্য ডিজিটাল নিবন্ধনের ব্যবস্থা থাকবে। উপকূলীয় এলাকায় আশ্রয়কেন্দ্র হিসেবে মসজিদগুলোর নিচতলা ফাঁকা থাকবে।
জেলা সদর ও সিটি করপোরেশন এলাকায় নির্মাণাধীন প্রতিটি মসজিদে একসঙ্গে ১ হাজার ২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। উপজেলা ও উপকূলীয় এলাকার মডেল মসজিদে একত্রে ৯০০ মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।

উদ্বোধন অনুষ্ঠানে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ও ধর্ম সচিব মো. নুরুল ইসলাম, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকসহ অন্য কর্মকর্তারা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে যুক্ত হবেন।

বুধবার প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের উদ্যোগে ঢাকার সাভার ও মানিকগঞ্জের শিবালয় মডেল মসজিদ পরিদর্শন করেন গণমাধ্যমকর্মীরা।
সাভার মডেল মসজিদে সরেজমিন দেখা গেছে, চারতলা এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ১৩ ধরনের বিশেষ সুবিধা রয়েছে। এর মধ্যে রয়েছে নারী-পুরুষের আলাদা অজ-নামাজের ব্যবস্থা। থাকছে প্রতিবন্ধীদের জন্যও আলাদা ব্যবস্থা। এ ছাড়া ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, লাইব্রেরি, অটিজম কর্নার, ইমাম ট্রেনিং সেন্টার, ইসলামিক গবেষণা ও দিনি দাওয়াত কার্যক্রমও থাকবে। আরও থাকছে পবিত্র কোরআন হেফজখানা, শিশু ও গণশিক্ষার ব্যবস্থা, দেশি-বিদেশি পর্যটকদের জন্য থাকার ব্যবস্থা। এ ছাড়া থাকছে লাশ গোসল ও কফিন বহনের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধনসহ প্রশিক্ষণ, ইমামের প্রশিক্ষণ, ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীদের অফিসের ব্যবস্থা।